এবার বরিস জনসনের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  05:12 PM, 16 April 2022
ফাইল ছবি

এবার রাশিয়ার নিষেধাজ্ঞা পড়লো ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর। এরআগে ব্রিটেনের বেশ কয়েকজন শীর্ষ মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়া। এরফলে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অন্যান্য মন্ত্রীরা রাশিয়ায় যেতে পারবেন না।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধী অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। মূলত এ কারণেই এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রুস, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এবং আরও ১০ শীর্ষ রাজনীতিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই মন্ত্রিসভার সদস্য।

মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে হামলার পর দেশটির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আগে গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে মস্কো।

এদিকে রাশিয়ার সঙ্গে চলমান সংঘাতে ইউক্রেনের প্রায় তিন হাজার সেনা নিহত হয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, দেশটিতে সংঘাতে প্রায় এক হাজার সেনা আহত হয়েছেন। তবে এখনই বলা যাচ্ছে না যে, এদের মধ্যে কতজনকে বাঁচানো সম্ভব হবে। তিনি জানান, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ১৯ হাজার থেকে ২০ হাজার সেনা নিহত হয়েছেন। যদিও ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে, নিহত সেনার সংখ্যা ১ হাজার ৩৫১।

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :