এইচএসসি পরীক্ষা: কেন্দ্র সচিবদের যশোর বোর্ডের কঠোর নির্দেশনা

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  09:54 PM, 25 March 2019

এবিসি নিউজ: সারাদেশে ১ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। নকলমুক্ত, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা গ্রহনের বিষয়ে যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ২২৪ কেন্দ্র সচিবের সাথে মতবিনিময় করে কঠোর নির্দেশনা জানিয়েছেন।
যশোর শিক্ষা বোর্ডেও পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বোর্ডে প্রফেসর তবিবার রহমান, উপ পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সমীর কুমার কুন্ডু, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) কামাল হোসেন সিকদার ও মোজ্জামেল হোসেন প্রমুখ।
সভায় প্রফেসর মাধব চন্দ্র রুদ্র পরীক্ষা কেন্দ্রের সচিবদের বলেন, আসন্ন এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইতিমধ্যে মূল খাতা, অতিরিক্ত খাতাসহ পরীক্ষার সকল সরঞ্জাম খুলনা বিভাগের সকল জেলা ও উপজেলায় পাঠানো হয়েছে। যা পর্যায়ক্রমে সকল কেন্দ্রে পৌঁছে যাবে। তিনি আরো বলেন, এবার এ্যালোমনিয়াম ফোয়েল প্যাকেটে প্রশ্নপত্র প্যাকেট করে তারপর সিকিউরিটি প্যাকেটের মধ্যে বেঁধে প্রশ্নব্যাংক কেন্দ্রে যাবে। প্রত্যেক কেন্দ্রে ৫সদস্য বিশিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটি গঠন করতে হবে। প্রত্যেক কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্টেট থাকবে; যাকে সাথে নিয়ে পুলিশ প্রহরায় প্রশ্নব্যাংক খুলতে হবে। পরীক্ষার ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীর অবস্থান না করলে ওই শিক্ষার্থীকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। কেন্দ্রে কোন স্মার্ট ফোন ব্যাবহার করা যাবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি ননস্মার্ট ফোন ব্যবহার করবে। পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের ভিতর কাউকে ঢুকতে দেয়া যাবে না। বিষয় ভিত্তিক কোন শিক্ষক ওই পরীক্ষায় দায়িত্ব পালন করতে পারবে না।

খুলনা বিভাগ

আপনার মতামত লিখুন :