আফগানিস্তানে নাইট কারফিউ:সেনাবাহিনীর হামলায় ২৬২ তালেবান নিহত

এবিসি বাংলা ডেস্কএবিসি বাংলা ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  08:45 PM, 25 July 2021

আফগানিস্তানের সেনাবাহিনীর বিমান হামলায় অন্তত ২৬২ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। শনিবার (২৪ জুলাই) আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে একাধিক বিমান হামলা চালানো হয়। এতে তালেবানের একাধিক গাড়ি ও বাঙ্কার গুড়িয়ে দেওয়া হয়েছে। তালেবানের পক্ষ থেকে বিমান হামলায় নিহতের সংখ্যা নিয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

টুইটারে দেওয়া আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শুক্রবার জাওঝান প্রদেশের মুরঘাব এবং হাসান তাবিন গ্রামে অবস্থান করে তালেবানরা। শুক্রবার সেখানে বিমান হামলা চালায় আফগান বাহিনী। এতে ১৯ জন তালেবান যোদ্ধার মৃত্যু হয় এবং আহত হয়েছে ১৫ জন।

মার্কিন ও ন্যাটোর বেশিরভাগ সেনা প্রত্যাহারের পর এই এলাকার দখল নিয়েছিল তালেবান। তৈরি করে অনেক বাঙ্কার। এবার এলাকাটিতে আফগান বাহিনীর পাল্টাঘাতের মুখে পড়লো তারা।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হেলমান্দ প্রদেশের লস্কর ঘা এলাকায় অভিযান চালায় আফগান বাহিনী। সেখানে দুই বিদেশি তালেবান যোদ্ধা নিহত হয়েছে। এছাড়া নিহত হয়েছে ১২ তালেবান যোদ্ধা। আহত হয়েছে ২ জন।

আফগান বাহিনীর পাল্টা হামরায় তিনটি গাড়ি, ৬টি মোটর সাইকেল, দুটি বাঙ্কার ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। নষ্ট করা হয়েছে বিপুল অস্ত্রও।

সব মিলিয়ে শনিবার দেওয়া তথ্য অনুসারে, গত চব্বিশ ঘণ্টায় বিভিন্ন এলাকায় বিমান হামলায় নিহত তালেবান যোদ্ধার সংখ্যা ২৬২ জন। আহত হয়েছে ১৭৬ জন।

রবিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় একাধিক টুইটে আরও কয়েকজন তালেবান যোদ্ধা সরকারি বাহিনীর অভিযানে নিহত হয়েছে বলে দাবি করেছে। নাঙ্গারহার, পাকটিকা, লোগার, গজনি, কান্দাহার, হেরাত, বালখ, জউজান, সামাঙ্গান, সার-ই-পল, হেলমান্দ, বাডাখশান, কুন্দুজ ও বাঘলান প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১৭৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করেছে মন্ত্রণালয়।

এদিকে তালেবান হামলা রুখতে আফগানিস্তান জুড়ে নাইট কারফিউ জারি করেছে আফগান প্রশাসন।

আন্তর্জাতিক

আপনার মতামত লিখুন :