আজ রাত ৮ থেকে ১১টার ভেতর গুজরাটে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় তকতে

66

তীব্র ঘূর্ণিঝড় তকতে আজ সোমবার ভারতের গুজরাটের ভবনগর জেলায় আছড়ে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। রাত আটটা থেকে ১১টার মধ্যে ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া কর্মকর্তারা। স্থানীয় সময় সকাল সাড়ে এগারোটার সময় ঘূর্ণিঝড়টি মুম্বাই থেকে ১৪২ কিলোমিটার দূরে অবস্থান করছিলো। আর এটি ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছিলো। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইয়ে রাতভর বৃষ্টি আর সকালে ঝড়ো হাওয়া বসে গেছে। ঝড়ের প্রভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। মুম্বাই বিমানবন্দর এবং বন্দ্রা-ওরলি সমুদ্র পথও বন্ধ রাখা হয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন তার সরকার করোনা মোকাবিলায় হাসপাতালগুলোতে বিদ্যুৎ ও অক্সিজেন সরবরাহ নিশ্চিত করবে। আর উপকূলীয় যেসব হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা চলছে সেগুলো সরিয়ে নেওয়া হবে।

গুজরাটের ভবনগরের প্রায় ২৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্যের মোট দেড় লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। কর্মকর্তাদের আশঙ্কা ভারি বৃষ্টিপাতের সঙ্গে ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগের ঝড় আছড়ে পড়তে পারে।

সোমবার সকালে বার্তা সংস্থা এএনআই জানিয়েছে প্রায় সাত হাজার মাছ ধরা নৌকা উপকূলে ফিরে এসেছে। এছাড়া তিনশ’র বেশি বাণিজ্যিক জাহাজকে সতর্ক করা হয়েছে।