আগুনে পুড়লো ১০ চাষীর পানের বরজ

31

কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি:আগুন লেগে ১০ পান চাষীর ১০ বিঘা পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৫ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন ভুক্তভোগী চাষীরা। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে কোটচাঁদপুরের জালালপুর বাজার পাড়ায়।
ভুক্তভোগী বলরাম দাস জানান, শুক্রবার সকাল ৯ টার দিকে আগুন লাগে বরজে। এরপর একে একে পুড়ে যায় ১০ বিঘা পানের বরজ। বররাম বলেন, পান চাষ করে আমাদের সংসার চলে। বরজ পুড়ে যাওয়ায় এখন আমরা নিরুপায়। আগুন লেগে পুড়ে গেছে জালালপুর গ্রামের নন্দীর ৮০ শতক, শতদলের ৫০ শতক, বলরাম দাসের ৪৫ শতক, স্বপন দাসের ৬৫ শতক, বৃন্দাবন দাসের ১৫ শতক, মানস সেনের ১০ শতক, মিনাজ মন্ডলের ১৫ শতক, কামাল কাজির ১০ শতক ও সুবল চন্দ দাসের ১০ শতক জমির বরজ। যার আনুমানিক মূল্য প্রায় ৫ লাখ টাকা বলে দাবী করছেন চাষীরা।
কথা হয় কোটচাঁদপুর থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মঈন উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, গেল কয়েকদিন আগে শ্রমিকরা পান ভেঙ্গে যাওয়ার পর আগুন লাগে বরজে। আজও একই ভাবে আগুন লেগে ১০ জন পান চাষীর ১০ বিঘা পানের বরজ পুড়ে গেছে। তিনি বলেন, প্রতি বছর এভাবে আগুন লাগে। যেসব চাষীর পানের বরজ আছে, তারা সচেতন না হলে এই ক্ষতি এড়ানো কঠিন।
কোটচাঁদপুর ফায়ার স্টেশন কর্মকর্তা প্রদীপ কুমার মন্ডল বলেন, বিড়ি-সিগারেটের আগুন থেকে এই আগুন লাগতে পারে। চাষীরা ৫ লাখ টাকার ক্ষতি দাবি করছেন। তবে আমরা ধারণা করছি ২ লাখ টাকার ক্ষয়ক্ষতি হতে পারে।