অভয়নগরে নদীতে ডুবলো কয়লা বোঝাই জাহাজ

13

অভয়নগর (যশোর) প্রতিনিধি:যশোরের অভয়নগরে বসুন্ধরা গ্রুপের কয়লাবোঝাই জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। সোমবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের বিভাগদী গ্রামে ভৈরব নদে ৩৫০ মেট্রিক টন কয়লাবোঝাই এমভি মুসা ইব্রাহিম নামের জাহাজটি ডুবে যায়।
জানা গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে বসুন্ধরা গ্রুপের আমদানি করা কয়লা মোংলা বন্দরের হাড়বাড়িয়া আসে। সেখান থেকে এমভি মুসা ইব্রাহিম নামের একটি জাহাজে ৩৫০ মেট্রিক টন কয়লা লোড করে নওয়াপাড়ার বন্দরের উদ্দেশ্যে যাত্রা করে। গত ১৪ এপ্রিল বুধবার সকালে জাহাজটি উপজেলার বিভাগদী গ্রামে কার্পেটিং জুট মিল সংলগ্ন ভৈরব নদের একটি ঘাটে নোঙর করে।
এমভি মুসা ইব্রাহিমের মাস্টার শহিদুল ইসলাম জানান, ঘাটে নোঙর করার পর সোমবার কয়লা আনলোড করার প্রক্রিয়া চলছিল। দুপুরের পর জাহাজের তলদেশ ছিদ্র হয়ে পানি ঢুকতে শুরু করে। বিকাল আনুমানিক ৬ টার সময় কয়লাসহ জাহাজটি ডুবে যায়। এসময় জাহাজের ড্রাইভার, লস্কর ও সুকানী সকলে নিরাপদে আশ্রয় নেন।
বসুন্ধরা গ্রুপের নওয়াপাড়াস্থ বিক্রয় প্রতিনিধি আব্দুস সাত্তার জানান, দক্ষিণ আফ্রিকা থেকে আমদানিকৃত কয়লা বিক্রির জন্য নওয়াপাড়ায় আনা হয়। সোমবার সন্ধ্যায় ৩৫০ মোট্রক টন কয়লাবোঝাই জাহাজটি ডুবে যায়। যার আনুমানিক মূল্য ৩১ লাখ ৫০ হাজার টাকা। নওয়াপাড়া নদী বন্দরের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছি। দ্রুত উদ্ধার কাজের নির্দেশনা দেয়া হয়েছে। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রসঙ্গত, ২৭ মার্চ শনিবার এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২ নামের কয়লাবোঝাই জাহাজ রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজ ঘাটে ডুবে যায়। ডুবে যাওয়া জাহাজে সাহারা গ্রুপের ৭৬৫ মেট্রিক টন কয়লা ছিল।