স্যামসাংয়ের ষষ্ঠ এআই গবেষণা কেন্দ্র নিউ ইয়র্ক-এ

428

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক-এ নতুন এআই গবেষণা কেন্দ্র চালু করেছে স্যামসাং।
রোববার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, নতুন এই কেন্দ্রে রোবোটিকস গবেষণায় নজর দেওয়া হবে – খবর আইএএনএস-এর।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এটি প্রতিষ্ঠানের ষষ্ঠ গবেষণা কেন্দ্র। এর আগে দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, কানাডা, রাশিয়া ও সিলিকন ভ্যালিতে এআই গবেষণা কেন্দ্র চালু করেছে স্যামসাং।

শুক্রবার নিউ ইয়র্কের গবেষণা কেন্দ্রটি চালু করে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এই কেন্দ্রটির নেতৃত্ব দেবেন শীর্ষস্থানীয় এআই ও রোবোটিকস বিজ্ঞানী ড্যানিয়েল ডি. লি। চলতি বছরের জুন মাসে প্রতিষ্ঠানে যোগ দিয়েছেন তিনি।

এক বিবৃতিতে লি বলেন, “বিশ্বের সবচেয়ে দারুণ শহরগুলোর একটি নিউ ইয়র্ক। আর নতুন এই কেন্দ্রের মধ্যামে আমরা এই অঞ্চলের অসাধারণ মেধাবীদের কাজে লাগাতে পারবো।”

“এর পাশাপাশি আমরা এই অঞ্চলের শীর্ষস্থানীয় ইউনিভার্সিটি ও অ্যাকাডেমিক সেন্টারগুলোর সঙ্গে কাজ করার দিকে নজর দেবো,” যোগ করেন লি।

প্রতিষ্ঠানের প্রধান গবেষক হিসেবে কাজ করবেন খ্যাতনামা নিউরোবিজ্ঞানী এইচ. সেবাস্টিয়ান সেয়াং।

এর আগে স্যামসাংয়ের এক ঘোষণায় এআই গবেষণার স্বক্ষমতা বাড়ানোর পরিকল্পনা জানানো হয়েছিল। ২০২০ সালের মধ্যে প্রায় এক হাজার বিশেষজ্ঞকে এই খাতে কাজে লাগানোর কথাও বলা হয়।

স্যামসাং রিসার্চের প্রেসিডেন্ট ও প্রধান কিম হাইউন-সুক বলেন, “আমদের এখন যেটা দরকার তা হলো মানুষের জীবনকে আরও সহজ ও সুবিধাজনক করতে স্যামসাং পণ্য ও সেবায় এআই ব্যবহার করে নতুন মান তৈরির দিকে নজর দেওয়া।”

“এটা বাস্তবায়ন করতে নিউ ইয়র্কসহ আমাদের বৈশ্বিক এআই কেন্দ্রগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে,” যোগ করেন হাইউন-সুক।