গাঁজার ধাক্কা লাগলো টেসলা শেয়ারে

342

সরাসরি সম্প্রচারিত পডকাস্টে প্রধান নির্বাহী ইলন মাস্ক গাঁজা সেবনের খবর ছড়িয়ে পড়ার পর বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলার শেয়ারমূল্য ১০ শতাংশ পড়ে গিয়েছে। এর ফলে ২০১৬ সালের পর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য সর্বনিম্ন অংকে নেমে এলো।
শনিবার মাস্ক তার প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ে বড় পরিবর্তনের ঘোষণা দেন।

কমেডিয়ান জো রোগান-এর অনুষ্ঠানে মাস্ক গাঁজা সেবনের ঘটনা নিয়ে নতুন আলোচনার জন্ম হয়। এরপরই প্রতিষ্ঠানটির প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা ডেইভ মর্টনসহ শীর্ষ দুই কর্মী প্রতিষ্ঠানটি ছেড়ে যাওয়ার ঘোষণা দেন। এই ঘোষণার পর শুক্রবার থেকে টেসলার শেয়ারমূল্য কমা শুরু করে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

এক ব্লগ পোস্টে মাস্ক টেসলার পরিচালনা পর্ষদ ও নির্বাহী কর্মীদের সঙ্গে বৈঠক করে শীর্ষ ব্যবস্থাপনায় পরিবর্তন আনার ঘোষণা দেন। তিনি বলেন, “জেরোম গিলেন-কে অটোমোটিভ খাতের প্রেসিডেন্ট করা হয়েছে, তিনি সরাসরি আমার কাছে রিপোর্ট করবেন। তার নতুন দায়িত্বের জেরোম অটোমোটিভ অপারেশন ও প্রোগ্রাম ম্যানেজমেন্ট দেখাশোনা করবেন সেইসঙ্গে আমাদের বিস্তৃত অটোমোটিভ সাপ্লাই চেইনে সমন্বয়ের কাজ করবেন।”

এ ছাড়াও কেভিন ক্যাসেকার্ট-কে প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট অফ পিপল অ্যান্ড প্যালেস হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। মানবসম্পদ, জায়গা, নির্মাণ কাজ আর অবকাঠামো উন্নয়ন খাত তার দায়িত্বে থাকবে।

মাস্ক বলেন, “আপনারা অনেকেই যেমনটা জানেন, টেসলার চিফ পিপল অফিসার গ্যাবি টলেডানো কয়েক মাসের জন্য ছুটি নিয়েছেন। নিজ পরিবারকে সময় দিতে তিনি এই ছুটি নিয়েছেন ও ব্যক্তিগত কারণে এমনটা অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।”

২০১৭ সালে টেসলায় যোগ দেওয়া ক্রিস লিস্টার-কে প্রতিষ্ঠানটির গিগাফ্যাক্টরি অপারেশনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। তিনি এতদিন নেভাডায় উৎপাদন সমস্যাগুলো সমাধান করে আসছিলেন, মডেল ৩ উৎপাদনেও তার অবদান রয়েছে।

মাস্ক বলেন, “এই পদে তিনি আমাদের গিগা’র উৎপাদন ও উৎপাদন প্রকৌশল বিষয়ে নেতৃত্ব দেবেন। টেসলার আগে ক্রিস পেপসিকো-তে পরিবেশ, স্বাস্থ্য ও নিরাপত্তাবিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করেছিলেন।”

“কিছু সময়ের জন্য গণমাধ্যমে অনেক বেশি হইচই থাকবে। তাদেরকে শুধু এড়িয়ে চলুন। ফলাফল কী আসে তার উপরই নির্ভর করে, আমরা অটোমোটিভ খাতে ইতিহাসের সবচেয়ে মনোমুগ্ধকর উন্নতি করতে যাচ্ছি।”

ডেইভ আরনল্ড-কে প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ্য পরিচালক, বৈশ্বিক যোগাযোগ ও টেসলার যোগাযোগ দলগুলো পর্যবেক্ষণের দায়িত্বে পদোন্নতি দেওয়া হয়েছে।