খুলনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা বিষয়ে এ্যাডভোকেসি সভা

146

খুলনা সংবাদদাতা ॥ খুলনায় আগামী ১ থেকে ৭ অক্টোবর পর্যন্ত পালন করা হবে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ। এ উপলক্ষে সোমবার সকালে নগরীর সামছুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম বিষয়ে জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। স্বাস্থ্য অধিদফতরের ফাইলোরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের সহযোগিতায় খুলনা সিভিল সার্জন অফিস এ সভার আয়োজন করে।
প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, সরকার সকল শিশুর স্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ করছে। দেশে শিশু মৃত্যুহার অনেকাংশে কমে গেছে। কৃমি শিশুর মেধা বিকাশে ক্ষতিগ্রস্ত করে এবং শিশু মারাত্মক অপুষ্টিতে ভোগে। তাই ৫ থেকে ১৬ বছরের সকল শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়াতে হবে। এজন্য অভিভাবক এবং স্কুলের শিক্ষকদের বেশি সচেতন থাকতে হবে। নির্ধারিত দিনগুলোতে যাতে সকল শিক্ষার্থী বিদ্যালয়ে উপস্থিত থাকে সেজন্য সংশ্লিষ্টদের প্রতি তিনি আহবান জানান।
ডেপুটি সিভিল সার্জন ডাঃ আতিয়ার রহমান শেখ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমীন এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্রনাথ পোদ্দার। প্রবন্ধ উপস্থাপন করেন জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (শিশু) ডাঃ ে শরাফত হোসাইন।
সপ্তাহব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সমপর্যায়ের মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসমূহে ৫-১৬ বছরের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত, ঝরেপড়া, পথশিশু ও শ্রমজীবী শিশুদের বিনামূল্যে কৃমি নাশক ট্যাবলেট (মেবেনন্ডাজল ৫০০ মি. গ্রাম) খাওয়ানো হবে।