এবার পর্যটকদের জন্য গুগলের সাইট

265

‘টুরিং বার্ড’ নামের এই ওয়েবসাইটে জনপ্রিয় পর্যটন অঞ্চলগুলোতে কোথায় কোথায় ভ্রমণ করা যেতে পারে তার তালিকা, দর্শনীয় স্থান ও পর্যটকরা কোন কাজগুলো করতে পারবেন তা দেখানো হবে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

পর্যটকদের সহায়তা করতে নতুন এই সাইটটি বানিয়েছে গুগলের ‘এরিয়া ১২০’ ল্যাব। সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটির পরীক্ষামূলক পণ্য বানিয়ে থাকে এই ল্যাবটি।

বর্তমানে গ্রাহককে ২০টি শহরের তথ্য দেখায় টুরিং বার্ড। এর মধ্যে রয়েছে নয়া দিল্লি, প্রাগ, শিকাগো, অ্যামস্টারডাম, বার্সেলোনা, বার্লিন এবং লাস ভেগাস। সামনের মাসগুলোতে ওয়েবসাইটটির পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

টুরিং বার্ড ওয়েবসাইটের এক বিবৃতিতে বলা হয়, “আপনি যখন আপনার গন্তব্যের শহর বাছাই করবেন, আপনি দর্শনীয় স্থানগুলো দেখতে পাবেন, আপনাকে ভ্রমণের পরামর্শ দেওয়া হবে এবং আপনি কী কী করতে পারবেন তা খরচসহ দেখানো হবে। বিনামূল্যে নির্দেশনা নেওয়ার সুযোগও পাবেন এবং স্থানীয় ও পর্যটন ব্লগারদের পরামর্শও পাবেন।”

অ্যাপটির মাধ্যমে নিজের ভ্রমণ প্যাকেজও বানাতে পারবেন গ্রাহক। এর মাধ্যমে গ্রাহক নিজের পছন্দ মতো ভ্রমণ পরিকল্পনা করতে পারবেন এবং খরচের তুলনা করতে পারবেন। ফলে তাদের সঙ্গে সবেচেয়ে মানানসই প্যাকেজটি খুঁজে বের করতে পারবেন এবং বুকিং সুবিধাও পাওয়া যাবে এতে।

“আমরা একটি ছোট দল যারা ভ্রমণের জন্য আবেগ রয়েছে এমন লোকদের সার্বিক ভ্রমণ অভিজ্ঞতাকে উন্নত করার চেষ্টা করছি।”

“আমাদের বেশির ভাগেরই গুগলে ভ্রমণবিষয়ক পণ্য বানানোর অভিজ্ঞতা রয়েছে। আর আমরা গ্রাহকের বাস্তব সমস্যাগুলো সমাধান করতে অত্যন্ত উৎসাহী।”

মোবাইল ও ডেস্কটপ উভয় সংস্করণের জন্যই বর্তমানে শুধু ইংরেজি ভাষায় চালু করা হয়েছে টুরিং বার্ড।